You are here: Home » সম্পাদকীয় » নাগরিক মতামত

নাগরিক মতামত 

নাগরিক মতামত: কুমিল্লা বিভাগ বিষয়ে মন্ত্রীপরিষদ নীতিগত সিদ্ধান্ত গ্রহন করেছে । খবরটি টিভিতে দেখে বেশ আনন্দ উপলব্ধি হলো। কুমিল্লার ন্যাহ্যতা প্রতিষ্ঠিত হয়েছে।

কুমিল্লা নামের পরিবর্তে ময়নামতি নামকরণ বিষয়ে প্রধানমন্ত্রীর মতামত বা যুক্তি ‘‘আগামীতে কোন জেলার নামে বিভাগ করা হবেনা। কারণ পার্শবর্তী জেলাকেও বিভাগ করণের দাবী উঠতে পারে। তাই, জেলার নাম বাদদিয়ে ঐতিহ্যবাহী কোন স্থানের নামে বিভাগ করা হলে পার্শবর্তী জেলা সমূহের কাছে গ্রহনযোগ্যতা পাবে। ভবিষ্যতে গোপালগঞ্জ জেলাকে বিভাগ করা হলে নাম হবে মধুমতি।

জাতির জনকের সুযোগ্য কন্যা হিসেবে তিনি বাংলাদেশকে সু-উচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত করতে পেরেছেন বলে আমার বিশ্বাস। অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে তিনি একক সিদ্ধান্ত নিয়ে এবং দিয়ে শুধু সলিউশন-ই করেননি। সুনাম কুড়িয়েছে আস্থার কেন্দ্রবিন্দুতে প্রতিষ্ঠিত হয়েছেন।

কুমিল্লাকে বিভাগ করার প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা আপনি উপলব্ধি করতে পেরেছেন। কুমিল্লার সন্তান হিসেবে বঙ্গবন্ধু কন্যা আপনাকে অভিনন্দন।

কুমিল্লার পরিবর্তে ময়নামতি নামে বিভাগ করণে মাননীয় প্রধানমন্ত্রীর যুক্তি আমাকে আহত করেছে। কুমিল্লা নামে বিভাগ হলে অন্যান্য অনেক জেলায় বিভাগের দাবী উঠতে পারে সে কারণে কুমিল্লার পরিবের্ত ময়নামতি নামে বিভাগ হওয়া কতটুকু যুক্তিযুক্ত? এ কারণে সিদ্ধান্ত নেয়া হলে আমি বলব ভুল ধারণা। কারণ : (১) কোন জেলা বিভাগ দাবী করলেও বিভাগের প্রয়োজনীয়তা ও নাহ্যতা না থাকলে সরকার তা’মানবে কেন? (২) ভৌগলিক প্রয়োজনীয়তার কারণে কুমিল্লাকে বিভাগ করণে মন্ত্রি পরিষদ নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। কুমিল্লার পরিবর্তে ময়নামতি নামে বিভাগ করাকে আমি আমাদের অস্থিত্বকে অস্বীকার করা বা পাশ কাটিয়ে যাওয়া হিসেবে দেখছি, আমার নামকে অসম্মান করা হিসেবে দেখছি (৩) আমি আপনাকে প্রতিশোধ পরায়ন নেতা হিসেবে চিনিনা। আমার মনে হচ্ছে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কুমিল্লার কু-সন্তানদের অভিশাপ আমাদের নাহ্যতার উপর চেপে বসেছে।
(৪) ময়নামতি নামে বিভাগ হলে কুমিল্লার কোন ক্ষতি নেই। ময়নামতি আমার ঐতিহ্য । কুমিল্লা আমার/আমাদের পরিচয়। আমার মর্যাদা বৃদ্ধিকে যারা হিংসার চোঁখে দেখছে। তাঁরা হীনমন্যতার পরিচয় দিচ্ছে। তাঁরা আমাদের সাথে থাকবে কি-না সে’টা আমরা নির্ধারণ করতে পারিনা। তবে আমরা ভালোবাসা ও দায়িত্ববোধ দিয়ে সঙ্গে থাকাকে আনন্দের সাথে গ্রহন করব।
(৫) আমাদের কোন নেতার দেয়া কু-পরামর্শে আপনি বিভ্রান্ত হয়ে থাকতে পারেন বলে আমার ধারণা। আপনি জনতার মতামত নেন দেখেন। ঠুনকু যুক্তিতে আমাদের অস্থিত্বের উপর ঐতিহ্য চাপিয়ে দিবেননা। – মুজিবুর রহমান মুকুল, কুমিল্লা আদর্শ সদর, কুমিল্লা। ১৮ ফেব্রুয়ারি ২০১৭

Add a Comment