You are here: Home » কৃষি » পোকামাকড় ও ইঁদুরের হাত থেকে মুক্তি পেতে পুদিনা

পোকামাকড় ও ইঁদুরের হাত থেকে মুক্তি পেতে পুদিনা 

image-29738-1470380045

০৭ আগস্ট ২০১৬, ১২:৪৫ এএম
অনলাইন ডেস্ক

পৃথিবীতে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হলে কীটপতঙ্গের প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু তার মানে এই নয় যে, নিজের বাড়িতে পোকামাকড়ের উৎপাত মুখ বুঁজে সহ্য করতে হবে। বাড়িতে আরশোলা, মাকড়সা, টিকটিকি বা ইঁদুরের উৎপাতে বিরক্ত হন না এমন‌ গৃহস্থ খুঁজে পাওয়া দুষ্কর। তাছাড়া শুধু তো বিরক্তি নয়, পোকামাকড় বিভিন্ন রোগের জীবাণুও বহন করে আনে বাড়িতে।

এদের হাত থেকে মুক্তি পেতে এবং এদের ঘরে ঢোকা বন্ধ করতে আপনি হয়তো ব্যবহার করেন বিভিন্ন পোকা মারার স্প্রে কিংবা সাহায্য নেন পেস্ট কন্ট্রোলের। কিন্তু পোকামাকড় মারার জন্য ব্যবহৃত এইসব স্প্রে যে আপনার শরীরেরও ক্ষতি করছে তা-ও সম্ভবত আপনার অজানা নয়। পোকামাকড়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য বিজ্ঞানীরা আবিস্কার করেছেন এক প্রাকৃতিক উপায়।

আসুন, জেনে নিই এই প্রাকৃতিক উপায়…

প্রথমেই আপনাকে যা করতে হবে- একমুঠো কচি পুদিনা পাতা কয়েক কাপ পানিতে ভাল করে ফুটিয়ে নিন। এবার পানি ঠান্ডা হতে দিন। তারপর পাতাগুলো ফেলে দিয়ে ওই পানি একটা স্প্রে বটলে ভরে নিন। এরপর ঘরের দরজা-জানালায় ভাল করে স্প্রে করে দিন সেই পানি। ব্যস, আপনার কাজ শেষ। এভাবে সপ্তাহে দুইবার স্প্রে করলেই যথেষ্ট। বাড়িতে স্প্রে বটল না থাকলে হাতে করে পানি ছিটিয়ে দিলেও চলবে।

পুদিনা পাতায় থাকে একটি বিশেষ সুবাস, যা কীটপতঙ্গ বা ইঁদুরের মতো প্রাণী সহ্য করতে পারে না। ফলে ঘরের দরজা-জানালায় পুদিনা পাতা সিদ্ধ করা পানি ছিটিয়ে দিলে এরা আর ঘরে ঢোকার সাহস করে না। কাজেই আপনার বাড়ি থাকবে কীটপতঙ্গ মুক্ত। আর পুদিনার মিষ্টি গন্ধ আমোদিত করে রাখবে আপনার ঘরের পরিবেশকে।

Add a Comment